বইমেলায় মুফতি জালাল উদ্দীনের 'এসো নবীদের গল্প শুনি'

১৩ ফেব্রুয়ারি ২০২০, ২১:৩১
অনুসন্ধান প্রতিবেদক

আল্লাহ তা'আলা কুরআন মাজীদে ইরশাদ করেন- 

وَكُلًّا نَّقُصُّ عَلَيْكَ مِنْ أَنبَاءِ الرُّسُلِ مَا نُثَبِّتُ بِهِ فُؤَادَكَ ۚ وَجَاءَكَ فِي هَٰذِهِ الْحَقُّ وَمَوْعِظَةٌ وَذِكْرَىٰ لِلْمُؤْمِنِينَ.

(হে নবী!) বিগত সকল নবীর ঘটনা বৃত্তান্ত থেকে এমন সব ঘটনা আমি তোমাকে শুনিয়েছি, যা দ্বারা তোমার অন্তরে শান্তি অর্জিত হয়। আর এ ঘটনা বৃত্তান্তের ব‍্যাপারে তোমার নিকট যা এসেছে তা সত্য।

এতে রয়েছে সকল মুমিনের জন্য উপদেশ ও স্মারকও। (সূরা হূদ:১২০)

যুগে যুগে আল্লাহ তা'আলা নবী রাসূলগণকে প্রেরণ করেছেন মানব জাতির হেদায়েতের জন্য। তাওহীদের বার্তা নিয়ে তাঁরা ছড়িয়ে পড়েছিলেন পৃথিবীর আনাচেকানাচে। মানুষকে অন্ধকার থেকে আলোর পথে আনাই ছিল তাদের একমাত্র লক্ষ্য।

তাঁদের প্রতিটি কাজ ও ভাবনা ছিল মানুষের কল্যাণের জন্য। অসভ্য সমাজকে একটি সভ‍্য সমাজে পরিণত করা। আল্লাহভুলা মানুষকে আল্লাহর পথে ফিরিয়ে আনা।

তাওহীদী নিশান পতপত করে উড়াতে তাঁরা কত দুঃখ-কষ্টই না সহ‍্য করেছেন,যা বর্ণনাতীত। উম্মতের জন্য নবীদের  কুরবানী আর ত‍্যাগের কথা  লিখে কখনো শেষ করা যাবে না।

নবী রাসূলগণের অসংখ্য অগণিত মজার মজার গল্প থেকে  কিছু গল্প নিয়ে আরবি ভাষায় রচনা করেছেন মিশরের খ্যাতিমান লেখিকা শাইমা হাদ্দাদ 

                         "قصص الأنبياء"

 বইটি। বাঙলায় এর নামকরণ করা হয়েছে "এসো নবীদের গল্প শুনি" নামে। সমাজে নবী রাসূলগণের জীবনাদর্শ  ছড়িয়ে দেয়ার লক্ষ্যে আমরা বইটি বাংলা ভাষায় অনুবাদ করেছি। বইটি পাঠক মহলে ব্যাপক সাড়া জাগিয়েছে।

বইটি ২০১৯ সালের মার্চ মাসে প্রকাশিত হয়। প্রকাশ করেছে দারুস সালাম বাংলাদেশ। অনুবাদ করেছে মেধাবী তরুণ আলেম মুফতি মুহাম্মদ জালাল উদ্দীন।বইটির মুদ্রিত মূল্য:২০০৳।

২১শে বইমেলার মেধা পাবলিকেশনে ২৫২ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। এছাড়াও রকমারিসহ বিভিন্ন অনলাইন শপ থেকেও সংগ্রহ করা যাবে। 

বই হোক বেলা অবেলার সঙ্গী। বইয়ের আলো ছড়িয়ে পড়ুক সবখানে। বইবসন্তের ফুলে ফুলে ভরে উঠুক পাঠকের হৃদয়বান।

মন্তব্য লিখুন :