প্রণোদনা দাবিতে কিন্ডারগার্টেন ঐক্য পরিষদের মানববন্ধন

১২ জুলাই ২০২০, ১৯:১১
হাসানূর রহমান সুমন
মানবন্ধনে অংশগ্রহণকারীদের একাংশ - অনুসন্ধান

সারাদেশে বাংলাদেশ কিন্ডারগার্টেন ঐক্য পরিষদের উদ্যোগে আর্থিক প্রণোদনার দাবিতে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে।  শনিবার (১১ জুলাই) দুপুর ১২ টা থেকে ১ টা পর্যন্ত জাতীয় প্রেস ক্লাবসহ সারাদেশে এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়।

উল্লেখ্য, দেশে বেসরকারি উদ্যোগে প্রায় ৬৫ হাজার নার্সারি, প্রিপারেটরি, প্রি-ক্যাডেট ও কিন্ডারগার্টেন শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব কিন্ডারগার্টেন ও সমমানের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রায় ১ কোটির বেশি শিশু-কিশোর শিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছে। এসব প্রতিষ্ঠানে ১৫ লক্ষাধিক শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারী কর্মরত আছেন।  

এদিকে করোনা পরিস্থিতির কারণে সরকারি নির্দেশনায় এসব স্কুল দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় অর্থনৈতিকভাবে নিদারুণ কষ্টে দিনাতিপাত করছে সংশ্লিষ্ট পরিবারগুলো। এছাড়া কোনো শিক্ষক-শিক্ষিকা করোনা পরিস্থিতির কারণে প্রাইভেট টিউশনও করতে পারছেন না।

জানা যায়, প্রায় ৯০ ভাগ শিক্ষা প্রতিষ্ঠান ভাড়া বাড়িতে পরিচালিত। মাসের প্রথমেই পরিশোধ করতে হয় বাড়িভাড়া, শিক্ষক-শিক্ষিকা এবং কর্মচারীর বেতন, অন্যান্য বিলসহ বাণিজ্যিক হারে বিদ্যুৎ বিল। দীর্ঘ চার মাস ধরে প্রতিষ্ঠানের কোনো আয় না থাকায় বাড়িভাড়া, বেতন, বিল কোনোকিছুই পরিশোধ করতে পারছেন না সংশ্লিষ্টরা। তাদের মতে, এ অবস্থা চলতে থাকলে আগামী দুই-তিন মাসের মধ্যেই প্রায় ৫০ ভাগ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবে। ফলে লাখো শিক্ষক-কর্মচারী বেকার হয়ে পড়বেন। তাদের অনেকে জানান, অনেক শিক্ষক ক্ষুধার জ্বালা সহ্য করতে না পেরে দিনমজুরের কাজ, রিকশা চালানোসহ বিভিন্ন কাজ করছেন; যা খুবই দুঃখজনক বিষয়।

তাই প্রধানমন্ত্রী ও সরকারের কাছে কিন্ডারগার্টেন ঐক্য পরিষদের (বিকপ) আকুল আবেদন, শিক্ষা প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট শিক্ষক-কর্মচারীদের বাঁচিয়ে রাখার স্বার্থে জরুরি ভিত্তিতে প্রণোদনা বা আর্থিক সহায়তা দেওয়ার যথাযথ ব্যবস্থা গ্রহণ অথবা সহজ শর্তে স্বল্প সুদে ঋণের ব্যবস্থার জন্য নির্দেশ দিয়ে ভবিষ্যৎ প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত করার সুযোগ দিতে। 

মানববন্ধনে বাংলাদেশ কিন্ডারগার্টেন ঐক্য পরিষদের নেতারা উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন :