গাঁজার টিএইচসি করোনা সারায় বলছেন গবেষকরা

১০ জুলাই ২০২০, ০০:১৩
অনুসন্ধান ডেস্ক
গাঁজার টিএইচসি করোনা সারায় বলছেন গবেষকরা

গাঁজায় থাকা বিশেষ উপাদান কোভিড-১৯ নভেল করোনা ভাইরাস সারাতে পারে বলে কয়েকদিন আগে একদল গবেষক দাবি করেছিলেন। এবার সেই দাবি জোরালো হলো।

ইউনিভার্সিটি অব সাউথ ক্যারোলিনার গবেষকরা একই দাবি করেছেন। তাদের দাবি, করোনাভাইরাস সম্পর্কিত একটি বড় রোগ সমাধান হতে পারে গাঁজায় থাকা উপাদানের মাধ্যমে।

গবেষকরা দাবি করেছেন, Tetrahydrocannabinol (THC) নামে একটি উপাদান থাকে গাঁজার মধ্যে। যেটি গাঁজার অন্যতম একটি উপাদান। এটি ফুসফুসের Acute Respiratory Distress Syndrome (ARDS)–এর সংক্রমণকমাতে সাহায্য করে। ARDS হয় তখনই যথন শরীরে রোগ প্রতিরোধের কারণে সাইটোকাইন প্রোটিন বেশি মাত্রায় নির্গত হয়। যার ফলে ফুসফুসে সংক্রমণ হতে পারে। প্রতি বছর পৃথিবীতে প্রায় ৩০ লাখ মানুষ এই রোগে আক্রান্ত হয়। এদিকে এর ফলে ফুসফুসের মাধ্যমে শরীরে ভিন্ন ভিন্ন অঙ্গে সঠিক মাত্রায় অক্সিজেন পৌঁছায় না। এতে রোগী মারাও যায়।

গবেষকরা দেখেছেন, ১০০ শতাংশ ক্ষেত্রেই (THC) এই সমস্যা প্রতিরোধে সক্ষম হয়েছে। তারপরই গবেষকরা লিখেছেন এর সঙ্গে করোনা ভাইরাসের যোগের কথা।

গবেষক আমিরা মহম্মদের নেতৃত্বে তৈরি গবেষকদলের লেখায় প্রকাশিত হয়েছে, বেশিরভাগ করোনা আক্রান্ত রোগী আসছেন ARDS নিয়ে, যাদের শরীরে অত্যাধিক সাইকোটিন রয়েছে। অত্যাধিক সাইকোটিনের জন্যই ফুসফুসে সংক্রমণ হচ্ছে, আর তাতে মৃত্যু হচ্ছে অধিকাংশ করোনা আক্রান্তের।

অন্যদিকে গাঁজার মাধ্যমে করোনা সংক্রমণের তীব্রতাও কমিয়ে ফেলা সম্ভব।

মন্তব্য লিখুন :