'দ্বিতীয় ধাপে করোনা আসবে আরও ভয়াবহ আকারে' (ভিডিও)

০২ মে ২০২০, ১৪:৩৭
অনুসন্ধান ডেস্ক
অধ্যাপক ক্রিস হোয়াইটি। ছবি- পিএ

প্রাণঘাতী করোনাভাইরাস দ্বিতীয় ধাপে আরও ভয়াবহ আকারে আসবে বলে সর্তক করেছেন ইংল্যান্ডের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা এবং দেশটির সরকারেরচিকিৎসাবিষয়ক উপদেষ্টা প্রফেসর ক্রিস হোয়াইটি।

সম্প্রতি অনলাইনে লন্ডনের গ্রেসাম কলেজে দেয়া এক বক্তৃতায় তিনি এ সতর্কবার্তা দেন। ক্রিস হোয়াইটি এই কলেজের পদার্থবিদ্যারঅধ্যাপক।

ইংল্যান্ডের স্বাস্থ্য ও সামাজিক যত্ন বিভাগের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা এবং জাতীয় স্বাস্থ্য গবেষণা ইনস্টিটিউটের (এনআইএইচআর) প্রধানও তিনি।

গ্রেসাম কলেজ কর্তৃপক্ষ ক্রিসের বক্তব্যটি তাদের ওয়েবসাইট ও টুইটার পেজে শেয়ার করেছে।

অধ্যাপক ক্রিস বলেন, করোনা দ্বিতীয়বার ছড়িয়ে পড়তে শুরু করলে তা প্রথমবারের তুলনায় ‘আরও তীব্র’ হতে পারে এবং শীতকালে এটির সংক্রমণ শুরু হলে দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

অধ্যাপক ক্রিস আরও বলেন, প্রতিটি দেশই লকডাউন ব্যবস্থা শিথিল করার উপায় খুঁজছে। কিন্তু মহামারীটি নিয়ন্ত্রণে রাখতে অত্যন্ত কঠিনভারসাম্য রক্ষা আইন চালু করতে হবে।

তিনি আরও বলেন, এই ভাইরাসে আক্রান্ত একজন ব্যক্তি থাকলেও তিনি অন্যদেরকে সংক্রমিত করতে পারেন। এটা নিশ্চিত করা দরকার যে-এই ভাইরাসে আক্রান্ত একজনও নেই। যদি এটা করা সম্ভব না হয়- তাহলে আমরা দ্বিতীয়বার করোনাভাইরাসের তাণ্ডব প্রত্যক্ষ করতে বাধ্যহব।

ইংল্যান্ডের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বলেন, ভাইরাসটি থেকে আমরা সম্পূর্ণরূপে নিরাময় না হতে পারলে প্রথমবারের চেয়ে বেশি অক্রান্ত ও মৃত্যু দেখতে হবে। আর এটা হবে আগের তুলনায় কম সময়ে এবং বেশি বিধ্বংসী আকারে।

‘তবে করোনাভাইরাস থেকে মুক্তি লাভের পথ অনেক লম্বা এবং এই রোগ চিরতরে নির্মূল করা প্রযুক্তিগতভাবে অসম্ভব’, যোগ করেন এইঅধ্যাপক।

প্রসঙ্গত বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২ লাখ ৩৯ হাজার ৫৮৬। আক্রান্ত ৩৪ লাখ ৬৭৪ জন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ১০ লাখ ৮১ হাজার ৫৯০ জন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা যুক্তরাজ্যে ২৭ হাজার ৫১০।

মন্তব্য লিখুন :