নওগাঁয় হবে 'বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয়'

২৮ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৪১
নিজস্ব প্রতিবেদক

দেশের উত্তরাঞ্চলের জেলা নওগাঁ ও ঠাকুরগাঁওয়ে সরকারি বিশ্ববিদ্যালয় হচ্ছে। এই দুটি বিশ্ববিদ্যালয় হলে দেশে স্বায়ত্তশাসিত ও সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে ৫২। এ ছাড়া দেশে অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে ১০৮টি।

সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রস্তাবিত ওই দুটি বিশ্ববিদ্যালয় আইনের খসড়া নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চ্যুয়ালি সভায় সভাপতিত্ব করেন। আর মন্ত্রী-প্রতিমন্ত্রী ও সংশ্লিষ্ট কর্মকর্তারা সচিবালয়ে সভায় অংশ নেন।

 পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভার বৈঠকে ‘বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁ আইন, ২০২২ এবং ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় আইন, ২০২২ খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এই দুটি বিশ্ববিদ্যালয় করার ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি দিয়েছেন। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের আইনের মতোই হবে এই দুটি বিশ্ববিদ্যালয়ের আইন।

সরকারের নীতি হলো, দেশের প্রতিটি জেলায় অন্তত একটি করে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা। সে লক্ষ্যেই এখন দেশের বিভিন্ন জেলায় নতুন নতুন বিশ্ববিদ্যালয় করা হচ্ছে।

নতুন বিশ্ববিদ্যালয়গুলোতে নিয়োগ ও জমি অধিগ্রহণ নিয়ে বিভিন্ন রকমের অভিযোগ উঠছে। এ বিষয়ে মন্ত্রিসভা থেকে কোনো নির্দেশনা দেওয়া হয়েছে কি না, এমন প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ বিষয়টি তাঁরা দেখবেন, নোট রাখছেন।

মন্তব্য লিখুন :